পরিবেশ রক্ষার বার্তা নিয়ে কলকাতা থেকে আসাম সাইকেলে যাত্রা

30th December 2020 2:46 pm বাঁকুড়া
পরিবেশ রক্ষার বার্তা নিয়ে কলকাতা থেকে আসাম সাইকেলে যাত্রা


দেবব্রত মন্ডল ( বাঁকুড়া ) : পরিবেশ সচেতনার বার্তা নয়ে কলকাতা থেকে বাঁকুড়া হয়ে আসামের উদ্দ্যেশ্যে সাইকেলে যাত্রা করেছেন 'দ্য গ্লোবাল গ্রীণ ফোর্স'এর সাত জন সদস্য। তাদের আজ সারেঙ্গা গ্রীণ ফোর্সের পক্ষ থেকে সম্বর্ধনা দেওয়া হল। গতকাল ওই পরিবেশ প্রেমী সংগঠনের সাত সদস্য সারেঙ্গা এসে পৌঁছান। আজ সকালে এই উদ্দেশ্য একটি শোভাযাত্রার আয়োজন করা হয় সংঠনের পক্ষ থেকে তাতে অংশ নেন বিভিন্ন ক্লাবের সদস্য, স্কুলের ছাত্রছাত্রী সহ সারেঙ্গার বিশিষ্ট চিকিৎসক অরুণ ভট্টাচার্য্য সহ বিশিষ্ট ব্যক্তিরা। শোভাযাত্রার পর সারেঙ্গার প্রয়াত তিন বিশিষ্ট ব্যক্তির স্মৃতির উদ্দেশ্যে বৃক্ষ রোপণ করা হয়। এরপর ওই পরিবেশ প্রেমী সদস্যদের সন্বর্ধনা দেওয়া হয়। সদস্যদের মধ্যে ছিলেন একজন মহিলা,একজন বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তি এবং বয়স্ক নাগরিক।





Others News

মল্লরাজ ভূমিতে তোপধ্বনিতে অষ্টমীর সন্ধিক্ষণ : পুজো ঘিরে উন্মাদনা

মল্লরাজ ভূমিতে তোপধ্বনিতে অষ্টমীর সন্ধিক্ষণ : পুজো ঘিরে উন্মাদনা


দেবব্রত মন্ডল ( বাঁকুড়া ) : তোপধ্বনি তে কেঁপে উঠল বিষ্ণুপুর । শুরু হল মল্ল রাজাদের ১০২৫ বছরের অষ্টমী পূজোর সন্ধিক্ষণ।

প্রাচীণ ঐতিহ্য ও পরম্পরা মেনে আজও নিষ্ঠাভরে বিষ্ণুপুর রাজ বাড়িতে দেবী দুর্গা 'মৃন্ময়ী নামে পূজিতা হন। জানা গিয়েছে, পূর্ব প্রথা মতোই প্রাচীণ রীতি মেনে মহাষ্টমীর সন্ধিক্ষণে কামান দাগার মধ্য দিয়ে বিষ্ণুপুর রাজ বাড়িতে শুরু হয়ে গেল 'বড় ঠাকরুনে'র পুজো। তবে এবার করোনা পরিস্থিতির মধ্যেও দর্শক সাধারণের উপস্থিতি ছিল বাঁধভাঙ্গা। সরকারী নিয়মকে মান্যতা দিয়ে স্বাস্থ্যবিধি মেনে শুরু হয়েছে দেবী বন্দনা। এমনকি এখানে কামান দাগার পর্বেও অন্যান্য বছরের তুলনায় এ বছরে অল্প সংখ্যক লোককে নিয়ে ঐ কাজ সম্পূর্ণ করা হয়েছে।

শুরুর সময় থেকে অষ্টমীর সন্ধিক্ষণ ঘোষণা করা হয় বড় কামানের গর্জনের শব্দে। যার আওয়াজে রাজবাড়িতে আরতি নৃত্যও শুরু হয়ে যায়।